২০২৩ সালের দাখিল- এসএসসি ও আলিম- এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে

দাখিল ও আলিম পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। জানা গেছে, দাখিল- এসএসসি ও আলিম- এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়া হবে Dakhil and Alim Exam in Short Syllabus 2022-2023।

রোববার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য মো. মশিউজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ড সংশ্লিষ্টদের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

জানা যায়, আগামী ২০২৩ সালের পরীক্ষার্থীদের ১৫০ কর্মদিবসের সিলেবাস পুনর্বিন্যাসে কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ডের সভাকক্ষে এক সভা ডাকা হয়। সভায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের অতিরিক্ত সচিব মো. মহসীনের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

২০২৩ সালের দাখিল- এসএসসি ও আলিম- এইচএসসি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসে

এনসিটিবি’র সদস্য মো. মশিউজ্জামান জানান, ২০২১ সালের ১ জানুয়ারি ২০২৩ সালের এসএসসি’র নবম শ্রেণি এবং ১ জুলাই এইচএসসি পরীক্ষার্থীদের একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল। পরে গেল বছরের ১২ সেপ্টেম্বর থেকে সপ্তাহে দুই দিন করে সশরীরে ক্লাস হচ্ছে।

মশিউজ্জামান আরও বলেন, ২০২২ সালে আবারও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। ফলে পরীক্ষার্থীরা মাত্র ৩৫ দিন ক্লাস করতে পেরেছে। এ জন্য এ বছরের পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ সালের এইচএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও প্রযোজ্য হতে পারে।

দাখিল ২০২২ সালের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে পরীক্ষা হবে। দাখিলে যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা আছে, সেসব বিষয়ে ৪৫ নম্বরে এবং যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষা হবে। তবে, ইংরেজি প্রথম পত্রে ৫০ ও দ্বিতীয়পত্রে ৫০ নম্বরে পরীক্ষা হবে।

২০২২ সালের দাখিল পরীক্ষা আগামী ১৯ জুন থেকে শুরু হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। এর আগে ১৩ এপ্রিল থেকে ফরম পূরণ শুরু হবে। এবার পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা (টেস্ট) হবে না।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.