প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয়-তৃতীয় ধাপের পরীক্ষা

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয়-তৃতীয় ধাপের পরীক্ষা। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপ মে মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর তৃতীয় ধাপের পরীক্ষা জুনের প্রথম সপ্তাহ অনুষ্ঠিত হবে।

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা তিন ধাপে আয়োজন করা হচ্ছে। প্রথম ধাপে ২২ এপ্রিল, দ্বিতীয় ধাপে ২০ মে এবং তৃতীয় ধাপের পরীক্ষা নেওয়া হবে আগামী ৩ জুন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রে কড়া নিরাপত্তা থাকবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মঙ্গলবার (১২ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয় সভা শেষে আরও জানানো হয় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম বলেন, কড়া নিরাপত্তার মধ্যে শিক্ষক নিয়োগ পরীক্ষার আয়োজন করা হবে। সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা অনুষ্ঠান ও প্রশ্নফাঁস রোধে পুলিশ, র‌্যাব, আনসার ও সাদা পোশাকধারী পুলিশ নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে। এর সঙ্গে প্রতিটি কেন্দ্রে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। কোনো ধরনের অপরাধ সংঘটনের চেষ্টা হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হবে।

সচিব বলেন, প্রাথমিকে নিয়োগ পরীক্ষা ঘিরে প্রতিটি কেন্দ্রের পরিবেশ স্বাভাবিক রাখতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের মধ্যে বৈঠক হয়েছে। তারা নানা বিষয়ে আমাদের পরামর্শ দিয়েছেন। সবাই স্ব স্ব অবস্থান থেকে সুষ্ঠুভাবে নিয়োগ পরীক্ষা আয়োজনে দায়িত্ব পালন করবেন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ নিয়োগ পরীক্ষা দুই ধাপে নেয়ার কথা থাকলেও এখন তিন ধাপে নিতে চায় মন্ত্রণালয়। প্রথম ধাপ ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দফায় ২০ মে এবং তৃতীয় ধাপে ৩ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে তারিখগুলো চূড়ান্ত ।

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয়-তৃতীয় ধাপের পরীক্ষা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পরীক্ষার প্রথম ধাপের পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। আজ শনিবার দুপুর থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (admit.dpe.gov.bd) ওয়েবসাইটে গিয়ে Username এবং Password দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

তাছাড়া এসএসসির রোল, বোর্ড ও পাশের সন দিয়ে লগইন করেও প্রবেশপত্র ডাউনলোড করা যাচ্ছে।

জেলা পর্যায়ে পরীক্ষা নেয়ার বিষয়টি চূড়ান্ত করে মন্ত্রণালয়। তবে উপজেলার বাইরে কেন্দ্র দেয়া যাবে না বলে প্রাথমিক শিক্ষা অফিসারদের জানিয়ে দেয় মন্ত্রণালয়। সে হিসেবে জেলা ও উপজেলা শিক্ষা অফিসারদের কাছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে কেন্দ্রের ধারণ ক্ষমতা সম্পর্কে জানতে চাওয়া হয়। তাদের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করেই প্রধম ধাপের ২২টি জেলায় এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরের ধাপগুলোও চূড়ান্ত করা হবে। Phase II-III examination for recruitment of assistant teachers in primary schools

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.