এসএসসি পরীক্ষা আগস্টে ও এইচএসসি পরীক্ষা অক্টোবরে নেয়ার পরিকল্পনা

এসএসসি পরীক্ষা আগস্টে ও এইচএসসি পরীক্ষা অক্টোবরে নেয়ার পরিকল্পনা করা হয়েছে। এবার এসএসসি-এইচএসসি পরীক্ষা সব বিষয়ে নেয়ার প্রস্তুতি চলছে। ইতোমধ্যে প্রশ্নপত্র তৈরির কাজ শুরু হয়েছে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, আগামী সপ্তাহে বানভাসি শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেয়া হবে- কথাটি উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি পরীক্ষার তারিখ ঘোষণা করবেন। মন্ত্রী আগামী ১৫ আগস্টের পর থেকে যে কোনো দিন পরীক্ষা শুরুর ঘোষণা দিতে পারেন। ১৮ আগস্ট থেকে পরীক্ষা শুরুর বিষয়ে আলোচনা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। পাশাপাশি আগের ঘোষিত রুটিনও কাটছাঁট হতে পারে বলে জানা গেছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

এ বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার্থীদের ফরম পূরণের সময় আবার বাড়ানো হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী ২৬ জুলাই পর্যন্ত ফরম পূরণ করতে পারবে শিক্ষার্থীরা। ফরম পূরণের ফি পরিশোধ করা যাবে ২৭ জুলাই পর্যন্ত। আগের সূচি অনুযায়ী ১৭ জুলাই ফরম পূরণের শেষ দিন ছিল।

তবে বন্যার কারণে পিছিয়ে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তারিখ জানাতে বিশেষ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বৃহস্পতিবার বলেন, আগামীকাল রবিবার দুপুর ১টায় মন্ত্রী সংবাদ সম্মেলনে এসে এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কথা বলবেন।

গত বছর এইসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে বিষয় কমিয়ে নেয়া হয়। তবে বোর্ড বলছে, এবার বছর সব বিষয়ে পরীক্ষা নেয়া হবে।

সংশ্লিষ্টরা বলেন, শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বক্কর ছিদ্দিকের সঙ্গে বৈঠক করেছেন। এরপর তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করেন। সেখানে আগামী ১৮ আগস্ট থেকে পরীক্ষা শুরুর বিষয়ে আলোচনা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। এ সময় শিক্ষা সচিব বোর্ড চেয়ারম্যানদের বলেন, সিলেট অঞ্চলের বন্যা সারাদেশে পরীক্ষা পিছিয়ে দিয়েছে। আগামীতে অঞ্চলভিত্তিক দুর্যোগ দেখা দিলে কীভাবে পরীক্ষা নেয়া হবে তার একটি রূপরেখা মন্ত্রণালয়ে জমা দিতে বলেন সচিব।

আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, প্রশ্নপত্র প্রণয়ন কাজটি যেহেতু বেশ সময়সাপেক্ষ তাই আমরা ইতোমধ্যে এর প্রস্তুতি শুরু করে দিয়েছি। এসএসসি পরীক্ষা হয়তোবা জুনের দিকে আর এইচএসসিটা হয়তো আগস্ট বা সেপ্টেম্বরের দিকে নেয়া হবে।

তিনি আরও বলেন, স্কুলে যে সংক্ষিপ্ত সিলেবাস দেয়া হয়েছে সেটার উপর ভিত্তি করেই সব বিষয়ে এবারে এসএসসি-এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। এছাড়াও এস্যাইনমেন্ট দেয়া হবে। সেগুলো মনোযোগ দিয়ে করতে হবে। তবে সব কিছু নির্ভর করবে করোনা পরিস্থিতির উপর।

একাধিক শিক্ষক বলছেন, সশরীরে একাধারে ক্লাস চালিয়ে যাওয়া সম্ভব হবে না। তাই সংক্ষিপ্ত সিলেবাসে সব বিষয়ে প্রস্তুতি নিতে হবে শিক্ষার্থীদের।

এদিকে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আগামী দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের জরুরি নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ২১ জানুয়ারি থেকে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল-কলেজ বন্ধ থাকবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.