প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির কৌশল!

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির কৌশল!
প্রাথমিক শিক্ষক নিয়োগের ১ম ধাপের পরীক্ষা ২২ এপ্রিল ২০২২ তারিখে। তাই হাতে আছে আর মাত্র ৮ দিন। এই ৮দিনে যদিও চাকরির পরীক্ষার প্রস্তুতি সম্ভব না। তবে প্রস্তুতিকে ভাল করার জন্য কিছুটা কৌশলী হতে পারেন।

বাংলা অংশঃ ২০ মার্ক
২০ মার্কের মধ্যে ব্যাকরণ অংশ থেকে প্রতিবার পরীক্ষায় কমন আসে ১৬ মার্ক+ আর সাহিত্য অংশ থেকে কমন আসে ৩-৪ মার্ক। এখন আপনার হাতে আছে ৮ দিন এই সময়ের মধ্যে যদি আপনি ২দিন ও সময় দিতে চান তাহলে ব্যাকরণ অংশে সময় দেওয়ায় ভাল হবে। সাহিত্য অংশ অনেক বড় যা এতো কম সময়ে রিভিশন দেওয়া সম্ভব না। তবে সাহিত্য অংশের মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা ভাল করে পড়তে হবে। এখান থেকে ভাগ্য ভাল থাকলে ১ মার্ক কমন পাবেন (যা পৃষ্টা ১ থাকবে এবং সময় ২০মিনিটের বেশি লাগবে না) । আর ব্যাকরণ অংশের জন্য যে বিষয় গুলো কম সময়ে রিভিশন দেওয়া যাবে এবং প্রশ্ন কমন পাওয়ার সম্ভবনা বেশি সেই অংশকে সময় দিতে পারেন। যেমন ভাষা, বর্ণ ও ধ্বনি, বানান ও বাক্য শুদ্ধি ,কারক -বিভক্তি অংশের ৬টা নিয়ম (কিভাবে প্রশ্ন করলে কারক নির্ণয় করা যায়), সমাস (সমাস অংশের অন্য সমাসগুলো মনে থাকে তবে তৎপুরুষ, বহুব্রীহি সমাস রিভিশন দেওয়া উচিৎ হবে)। গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ, গুরুত্বপূর্ণ বিপরীত শব্দ, গুরুত্বপূর্ণ এককথায় প্রকাশ অংশগুলো প্রথমে শেষ করতে হবে কারণ ২০ মার্কের মধ্যে এই অধ্যায়গুলো থেকেই ২০১৬-২০১৯ সালে গড় ১৩ মার্ক কমন এসেছিল।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

যদি আপনি অতিরিক্ত সময় পান তাহলে বাগধারা,উপসর্গ, সমার্থক শব্দ, পদ প্রকরণ এবং বাক্য প্রকরণ রিভিশন দিবেন এই গুলো থেকেও গড় ১ মার্ক কমন থাকে।
গণিত অংশঃ ২০ মার্ক
গণিত অংশতে ২০ মার্ক থাকলেও অধ্যায় আছে প্রায় ১৪-১৫ অধ্যায় আর প্রতিটা অধ্যায়ে স্বাভাবিক একটা বইয়ে প্রশ্ন আছে ১২০-২০০+। শেষ সময়ে আপনার গণিতের জন্য হাতে সময় আছে ২দিন আর এই দুইদিনে আপনার পক্ষে এতো প্রশ্ন রিভিশন করা সম্ভব না। তাই আপনার উচিৎ হবে একটা নিয়মের অঙ্ক একটা করে করা তাহলে আপনি সহজেই ১০-১২টা অঙ্ক করেই সেই অধ্যায়ের প্রায় ১০০-২০০টা অঙ্ক রিভিশন দিতে পারবেন।
বীজগণিতীয় সূত্রাবলি অধ্যায় আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

সাধারণ জ্ঞান অংশ: ১৫ মার্ক
এই ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত বিগতসালের (২০১৬-২০১৯) পরীক্ষায় গড় কমন মার্ক এসেছিল ৭ এবং সংস্থা সংগঠন থেকে গড় কমন মার্ক ২ । তাই আপনি এই অধ্যায়গুলোকে আগে রিভিশন দিবেন। আপনার ইচ্ছেমত যে কোন বই থেকে এই অংশ পড়তে পারেন।

বিজ্ঞান ও কম্পিউটারঃ ৫ মার্ক
স্বাভাবিকভাবে এই ৫ মার্ক কমনের জন্য আপনি সম্পূর্ণ বিজ্ঞান ও কম্পিউটার বিষয় পড়তে গেলে এখানেই আপনার সকল সময় শেষ হবে তাই বেসিক বিষয়গুলোকে গুরুত্ব দিতে হবে। যেমনঃ কম্পিউটারে গুরুত্বপূর্ণ হচ্ছে পূর্ণরূপ ও আউটপুট-ইনপুট ডিভাইস, Ram, Rom এবং ৫জি

দুইটি প্রশ্ন খুব গুরুত্বপূর্ণঃ
৫জি বাংলাদেশে চালু হয়ঃ ১২ ডিসেম্বর ২০২১
প্রথম চালু করেঃ টেলিটক পরীক্ষামূলক ভাবে দেশের ৬টি জায়গায় চালু করে।
সাম্প্রতিক সাধারণ জ্ঞানঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যদিও সাম্প্রতিক সাধারণ জ্ঞান তেমন আসে না , তবুও কিছু গুত্বপূর্ণ বিষয়ে জেনে রাখা ভাল , কারণ ৯০% এই বিষয় গুলোর মধ্যেই প্রশ্ন হতে পারে। পদ্মা সেতু , স্যাটেলাইট, প্রধানমন্ত্রীর পাওয়া পুরস্কার , আদমশুমারি , ইউক্রেন-রাশিয়া যুদ্ধ , করোনা ভাইরাস । আগামীকাল সাম্প্রতিক সাধারণ জ্ঞানের এই গুরুত্বপূর্ণ অংশ দেওয়া হবে।

ইংরেজি অংশঃ ২০ মার্ক
ইংরেজি অংশ স্বাভাবিকভাবেই অনেক বড় এবং ৯০% পরীক্ষার্থীর কাছে অনেক কঠিন। এমন কি অন্য বিষয়ের মত এতো সহজ না কোন নিয়ম মেনে চলে বা কিছু অংশ পড়লেই সব হবে এমন ও না। তবে প্রশ্ন বেশি কমন আসে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning, Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে, ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। এই অধ্যায় গুলোর গুরুত্বপূর্ণ তথ্য জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে পাবেন আশা করি শেষ সময়ে আপনার কাজে দিবে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.