৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি 2022 45th BCS Circular

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি 2022 45th BCS Circular ৩০ নভেম্বর প্রকাশিত 44th BCS Circular 2021 । ইতোমধ্যে জনপ্রশান মন্ত্রণালয় থেকে ১ হাজার ৭১০টি পদের চাহিদা সরকারি কর্ম কমিশনে (পিএসসি) পাঠানো হয়েছে। The notification of 44th BCS Circular 2021 may be published on 30th November. The demand for 1,710 posts from the Ministry of Public Works has already been sent to the Public Service Commission (PSC).

৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পিএসসি’র পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্‌মদ।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

তিনি বলেন, পিএসসি’র সভায় ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের অনুমোদন দেওয়া হয়েছে। এর পরই আমরা এটি ওয়েবসাইটে প্রকাশ করেছি। ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগামী বছরের ২৭ মে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

৪৫তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ বুধবার (৩০ নভেম্বর) বিকেলে বিজ্ঞপ্তটি পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

৪৫তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হবে ১০ ডিসেম্বর থেকে। চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি 2022 45th BCS Circular 

44th BCS Circular 2021

বুধবার (৩০ নভেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ৪৪তম বিসিএসের আবেদনগ্রহণ শুরু হবে। ৩১ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। ইউজার আইডি প্রাপ্ত প্রার্থীরা ৩১ জানুয়ারির পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত আবেদন ফি জমা দিতে পারবেন। নির্ধারিত সময়ের পর কারো আবেদন ফি গ্রহণযোগ্য হবে না।

এদিকে ৪৪তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৭১০ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ​সবচেয়ে বেশি ৪৮৫ জন নিয়োগ দেওয়া হবে প্রফেশনাল ক্যাডারে। এরপরই রয়েছে জেনারেল ক্যাডার। এই ক্যাডারে নিয়োগ পাবেন ৪৪৯ জন। এছাড়া শিক্ষা ৪০১, বিএড ক্যাডারে ২০ এবং কারিগরি ক্যাডারে ৩৫৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় থেকে চাহিদাপত্র পাওয়ার পর এটি নিয়ে কাজ শুরু করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সব মন্ত্রণালয় মিলিয়ে এক হাজার ৭১০ জনকে প্রথম শ্রেণির ক্যাডার কর্মকর্তা হিসেবে নিয়োগ দিতে পিএসসিতে চাহিদাপত্র পাঠানো হয়েছে। পিএসসি এখন এই তালিকা নিয়ে কাজ করছে।

পিএসসি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় চাহিদাপত্র পাওয়ার পর এটি নিয়ে কাজ শুরু করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর পিএসসির বিশেষ সভা রয়েছে। ওই সভাতে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের অনুমোদন পাওয়ার পর ওইদিনই সার্কুলার প্রকাশ করা হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি’র এক সদস্য গণমাধ্যমকে বলেন, আগামী ৩০ নভেম্বর আমাদের একটি বিশেষ সভা রয়েছে। ওই সভাতে ৪৪তম বিসিএসের বিষয়ে আলোচনা করা হবে। চলতি মাসের মধ্যেই ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ নিয়েই কাজ করছে পিএসসি।

Comments 1

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.