BOU SSC 1st Year Humanities 2nd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট

BOU SSC 1st Year Humanities 2nd Assignment Answer 2021 উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি এসাইনমেন্ট 2021, বাউবি ১ম বর্ষের মানবিক শাখার ২য় এসাইনমেন্ট।।
Bangladesh Open University Assignment

পৃথিবীর বার্ষিক গতি কী? বার্ষিক গতির ফলে কীভাবে দিন-রাত্রির হ্রাস-বৃদ্ধি ঘটে? বিবরণ দিন। উন্মুক্ত ১ম বর্ষ (মানবিক শাখা) এসাইনমেন্ট উত্তর/সমাধান।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

২য় এসাইনমন্ট ২০২১
ক্রমিক সংখ্যা- ০২
বিষয় কোডঃ 1660
বিভাগ: মানবিক
এসাইনমেন্টের শিরোনাম: পৃথিবীর বার্ষিক গতি কী? বার্ষিক গতির ফলে কীভাবে দিন-রাত্রির হ্রাস-বৃদ্ধি ঘটে? বিবরণ দিন।
পৃথিবী নিজ অক্ষের চারদিকে ঘুরছে। বিভিন্ন সময়ে রাতের আকাশে পূর্ব থেকে পশ্চিমে নক্ষত্রগুলোর অবস্থান পরিবর্তন করতে দেখা যায়। মেঘমুক্ত আকাশে কয়েকদিন পর পর লক্ষ করলে দেখা যায় নক্ষত্রের পূর্ব থেকে পশ্চিম আকাশে সরে যাওয়াকে বার্ষিক গতি বলে।

পৃথিবীর বিভিন স্থানে দিবারাত্রির তারতম্যের জন্য উত্তাপের ত্াস-বৃদ্ধি পৃথিবীর ঘূর্ণনের কারণে সূর্য পৃথিবীর যে গোলার্ধের নিকট অবস্থান করে তখন সেই গোলার্ধে দিন বড় এবং রাত ছোট। তার বিপরীত গোলার্ধে রাত বড়, দিন ছোট। পৃথিবী দিনের বেলায় তাপ গ্রহণ করে ফলে ভূতৃষঠ উত্তপ্ত হয় এবং রাতের বেলায় বিকিরণ করে শীতল হয়। তখন একটি স্থানে বড় দিনে ভূপৃ্ঠ যে তাপ গ্রহণ করে ছোট রাতে সে তাপ পুরোটা বিকিরণ করতে পারে না। এ স্থানে সঞ্চিত তাপের কারণে আবহাওয়া উষ্ণ হয় এবং তাতে গ্রম্মকালীন আবহাওয়া পরিলক্ষিত হয়। বিপরীত গোলার্ধে রাত বড় এবং দিন ছোট হওয়াতে দিনের বেলায় যে তাপ গ্রহণ করে রাতের বেলায় সব তাপ বিকিরণ করে ঠান্ডা অনুভূত হয় তখন শীতকাল। এই ভাবেদিন-রাত্রির হ্রাস-বৃদ্ধি ঘটে উল্লেখ্য-

পৃথিবীর গোলাকার আকৃতি : পৃথিবী গোল, তাই পৃথিবীর কোথাও সূর্ধরশ্মি ল্ভাবে পড়ে আবার কোথাও তির্যকভাবে পড়ে । ফলে তাপমাত্রার পার্থক্য হয় এবং খাতু পরিবর্তিত হয়।

পৃথিবীর উপবৃত্তাকার কক্ষপথ : পৃথিবীর আবর্তন পথ উপবৃত্তাকার তাই বছরের বিভিন্ন সময় সূর্ধ থেকে পৃথিবীর দূরত কমবেশি হয়। এতে তাপমাত্রার পার্থক্য হয়, তাই খতু পরিবর্তিত হয়।

পৃথিবীর কক্ষপথে কৌণিক অবস্থান : সূর্যকে পরিক্রমণের সময় নিজ কক্ষতলের সঙ্গো পৃথিবীর মেরুরেখা সমকোণে না থেকে ৬৬.৫০ কোণে হেলে একই দিকে অবস্থান করে। এতে বছরে একবার পৃথিবীর উত্তর মেরু ও দক্ষিণ মেরু সূর্ধের নিকটবর্তী হয়। যে গোলার্ধ যখনসূর্যের দিকে ঝুঁকে থাকে সে গোলার্ধে সূর্য লম্ভাবে কিরণ দেয়। তার তাপমাত্রা তখন বেশি হয় এবং দূরে গেলে তাপমাত্রা কম হয়, ফলে খতু পরিবর্তন ঘটে।

বার্ষিক গতির কারণে : পৃথিবীর বার্ষিক গতির জন্য সূর্যকিরণ বিভিন্ন স্থানে কমবেশি পড়ার কারণে বায়ুমণ্ডলের তাপমাত্রার পার্থক্য ঘটছে। ফলে বিভিন্ন স্থানে জলবায়ুর বিভিননতা হয়।

Comments 1

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.