এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২২

আগামী ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২২ HSC & Equivalent Exam Results 2022 প্রকাশ করা হতে পারে। পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যে ফল প্রকাশের বাধ্য বাধকতা থাকলেও সার্বিক পরিস্থিতি বিবেচনায় কিছুটা দেরি হতে পারে।

শুক্রবার (৭ জানুয়ারি) এসব কথা জানান আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ।

শিক্ষার সব খবর সবার আগে জানতে AllResultNotice এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন YouTube Channel

তিনি বলেন, গত নভেম্বর মাসে আমাদের এসএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়েছে। আমরা কিন্তু ডিসেম্বরের মধ্যেই ফল প্রকাশ করতে পেরেছি। ফলে এইচএসসি পরীক্ষার ফলও এক মাসের মধ্যে প্রকাশের লক্ষে কাজ করা হচ্ছে। দেখা যাক কি হয়।ঢাকা বোর্ড চেয়ারম্যান আরও জানান, এবার তিনটি বিষয়ে এইচএসসি পরীক্ষা হয়েছে। তবে দুেই পত্র হিসেব করলে ছয়টি পত্র হয়। এজন্য এইচএসসির খাতা দেখতে কিছুটা বেশি সময় লাগবে বলেই ধরে নেয়া হয়েছে। তবে আমরা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের সর্বোচ্চ চেষ্টা করবো।

তথ্যমতে, গত ২ ডিসেম্বর থেকে সারা দেশে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে ৩০ ডিসেম্বর পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। করোনাভাইরাসের কারণে এবার নিজ নিজ বিভাগের তিনটি বিষয়ের উপর পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
বোর্ড সূত্রের দেয়া তথ্য অনুযায়ী, এবার ৯টি সাধারণ, মাদ্রাস ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। এদের মধ্যে সাধারণ বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিয়েছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম ও ভোকেশনাল পরীক্ষা দিয়েছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। পরীক্ষার কেন্দ্রে ছিল ২ হাজার ৬২১টি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.